পাইথন কি? কেন শিখবেন?

সহজ কিন্তু সম্পুর্ণ একটা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ হচ্ছে পাইথন। প্রোগ্রামিং শুরু করতে চাইলে এর থেকে সহজ আর কোন ল্যাঙ্গুয়েজ হতে পারে না। আবার Large Scale প্রজেক্টে এর জন্যও পাইথন সেরা একটা ল্যাঙ্গুয়েজ। পাইথন দিয়ে একই সাথে ডেস্কটপ অ্যাপ, মোবাইল অ্যাপ, ওয়েব সাইট/অ্যাপ এবং গেম ডেভেলপমেন্ট করা যায়। মেশিন লার্নিং, ডাটা সাইন্টিস্টদের পছন্দের লিস্টে রয়েছে এই পাইথন ল্যাঙ্গুয়েজ।

গুগল, ইউটিউবের, Disney, Mozilla সব বড় বড় প্রজেক্টে পাইথন ব্যবহার করে। ২০০৭ সালে ইউটিউব পিএইচপি থেকে পাইথন এ চলে আসে পাইথনের বেটার স্কেলাবিলিটির সুবিধার জন্য । এছাড়া ফায়ারফক্স, ড্রপবক্স, রেডিট এর মত জায়ান্ট ওয়েবসাইট গুলোও পাইথন ব্যবহার করছে । সুতরাং বুঝতেই পারছেন পাইথনের কত কদর ।এখনকার প্রায় প্রজেক্টেই মেশিন লার্নিং এর দরকার হয়, যেমন অ্যামাজন, ফেসবুক, গুগল সহ যত টপ সাইট রয়েছে, সব গুলো সাইটই অনেক ডেটা নিয়ে কাজ করে। ভবিষ্যৎ এ আরো বেশি ডেটা নিয়ে কাজ করতে হবে। ডেটা নিয়ে কাজ করার জন্য, ডেটার উপর লজিক বসিয়ে নতুন ডেটা পাওয়ার জন্য পাইথন দারুণ একটা ল্যাঙ্গুয়েজ।

প্রোগ্রামিং, সফটওয়ার ডেভেলপমেন্ট এর সময় আমাদের অনেকের সাথে কাজ করতে হয়। টিমের অন্যান্য মেম্বারদের কোড দেখতে হয়, কোড পড়তে হয়। পড়ে তা বুঝতে হয়। আর পাইথন কোড গুলো সহজেই পড়া যায়। তা ছাড়া প্রোগ্রামাররা অনেক গুলো কোড লিখে সবার ব্যবহার করার জন্য শেয়ার করে। যাকে আমরা লাইব্রেরী বলি।একই কাজের জন্য আমরা নিজে নিজে আবার শুরু থেকে কোড না লিখে ঐ আগে লেখা লাইব্রেরী গুলো ব্যবহার করতে পারি। আর তখনো কোড পড়তে হয়, পাইথন অরগানাইজড হওয়াতে কোড গুলো সহজেই পড়ে বুঝা যায়।

সর্বশেষ ২০১৯ সালের গবেষণায় পাইথন সবচেয়ে জনপ্রিয় প্রোগ্রামিং ল্যাংগুয়েজের মধ্যে ১নম্বরে দেখা গেছে।

পাইথন প্রোগ্রামিং ল্যাংগুয়েজের সুবিধা কি কি?

  • পাইথন একটা General Purpose High Level প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ । জেনারেল পারপাজ মানে হলো পাইথন দিয়ে আমরা নানা ধরনের এপ্লিকেশন সফটওয়ার বানাতে পারি । যেমন টা আগেই বলেছি, ডেক্সটপ বেসড , ওয়েব, গেমস ইত্যাদি ।
  • পাইথনের কোডিং সাইজ ছোট , কম কোড লিখে বেশি কাজ করা যায় । ফলে ডিবাগিং এবং কোড মেইনটেনেন্স অনেক সহজ হয়ে যায় ।
  • পাইথন কোড পড়তে অনেক সহজ , অনেক টা ইংলিশ ল্যাঙ্গুয়েজের মত । ফলে রিডেবিলিটি বেশি । সে জন্য প্রোগ্রামিং শেখাও অনেক সহজ হয়ে পড়ে । সহজে মানুষ কোড পড়ে বুঝতে পারে ।
  • পাইথনের বিরাট কম্যুনিটি গড়ে উঠেছে অনলাইনে । ফলে আপনি পাইথন বিষয়ক যে কোন সমস্যার সমাধান খুব সহজেই একটু খুঁজলেই পেয়ে যাবেন ।
  • Flask, Pyramid , Django এর মত পাইথনের অনেক ফ্রেমওয়ার্ক রয়েছে যার মাধ্যমে খুব দ্রুত এপ্লিকেশন ডেভেলপমেন্ট করতে পারবেন ।

Hits: 75

Nabil Rahman Surjo

I'm a common man. Love to share tech knowledge

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *